একটি Fixed Deposit Receipt-এ যে ৪টি বিষয় লক্ষ্য করা উচিৎ

0
731
9 FDR Done
Image Source: Google.com

অনেকের জন্যই ব্যাংক জমা একটি আকর্ষণীয় বিনিয়োগ যেহেতু সুদের হার এখানে অনেক বেশি। এখানে চারটি গুরুত্বপূর্ণ বিষয় উল্লেখ করা হল যা আপনার Fixed Deposit Receipt এ দেখে নেয়া অত্যন্ত প্রয়োজনীয়।

১. সুদের হার এবং মেয়াদ কাল

একজন Fixed Deposit বিনিয়োগকারীর জন্য এটা খুবই সাধারণ বিষয় মনে হতে পারে, কিন্তু সুদের হার এবং মেয়াদকাল রসিদে সঠিকভাবে আছে কিনা তা পুনঃনিরিক্ষন করে নেয়াটা উত্তম। বিশেষভাবে আপনি যখন একটি পুরাতন Fixed Deposit নতুন করতে যাবেন।

অনেক সময় ব্যাংক পুরাতন পদ্ধতিগুলো (Schemes) বন্ধ করে দেয় এবং এর ফলে সুদের হারেও অনেক পরিবর্তন চলে আসে। আপনি যদি নিয়মিত বিরতিতে সুদ নেয়া পছন্দ করেন, ধরুন ত্রৈমাসিক ভিত্তিতে, তাহলে ভালো করে দেখে নিন যে এটা আপনার রসিদে উল্ল্যেখ করা আছে কিনা।

২. Dates of Maturity, Auto Renewal

FDR রসিদে মেয়াদ উত্তির্নের তারিখ উল্ল্যেখ করা থাকে। আপনি যদি কোনো নির্দিষ্ট প্রয়োজনের জন্য পরিকল্পনা করেন, ধরুন কিছু অর্থ আপনার মেয়ের জন্মদিনে উপহার হিসেবে দিতে চান, এক্ষেত্রে মেয়াদ উত্তির্নের তারিখটি ভালো করে আরেকবার দেখে নেয়াটাই উত্তম। আপনি যদি আপনার Fixed Deposit এর Auto Renewal বেছে নিয়ে থাকেন তাহলে ভালো করে দেখে নিন তা রশিদে উল্ল্যেখ করা আছে কি না।

৩. Prepayment Penalty

কোনো ধরনের জরিমানা থাকলে তা FDR রসিদে উল্ল্যেখ করা থাকে। যখন কোনো ব্যাংক বলে দেয় যে অগ্রিম উত্তোলনের জন্য ১% চার্জ জরিমানা করবে তার মানে হল, যে মেয়াদকালীন FDR টি চলছে তার থেকে ব্যাংক ১% কম সুদ দেবে। যেমনঃ আপনি যদি ৯% হারে এক বছরের জন্য একটি Fixed Deposit করেন, কিন্তু ছয় মাস পরেই তা উত্তোলন করে ফেলেন এবং ব্যাংক যদি ৬ মাসের Fixed Deposit এর জন্য ৭% সুদ ধার্য করে থাকে তাহলে আপনি ৬% সুদের হারে তা তুলতে পারবেন।

৪. Nomination

ভালো করে লক্ষ্য করে দেখুন যে আপনি নমীনির সকল তথ্য সঠিকভাবে রসিদে উল্ল্যেখ করেছেন কিনা। Fixed Deposit-এ নমীনি নিবন্ধনের জন্য একটি সাধারন ফর্ম আপনাকে সাহায্য করতে পারে। যদি অকস্মাৎ বিনিয়োগকারীর মৃত্যু হয়ে যায় সেক্ষেত্রে নমীনি FDR এর প্রক্রিয়াটিকে সক্রিয় রাখতে পারবে।

আপনার FDR এ্যাকাউন্ট খোলার সময় উপরোক্ত বিষয়গুলো ভালো করে দেখে নেয়া উচিৎ। যাতে ভবিষ্যতে সৃষ্ট যে কোন সমস্যাকে আপনার Fixed Deposit Receipt দেখে সহজেই সমাধান করে ফেলা যায়।