হোম ঋণ প্রত্যাখ্যান: এর কারণ ঋণদাতারা আপনাকে বলবে না

0
392
Image Source: IndianMoney.com

কয়েক বছর আগে, লোকেরা তাদের অবসর গ্রহণ না হওয়া পর্যন্ত অপেক্ষা করতে থাকতো। কিন্তু দৃশ্য পরিবর্তিত হয়েছে। হোম Financing ক্রয় প্রক্রিয়া অনেক সরলীকৃত আছে। এটি হল হোম লোন যা আমাদের অনেকের জন্য বাড়ি কিনার স্বপ্ন তৈরি করেছে।

একটি হোম ঋণ একটি বিশাল পরিমাণ একটি ক্রেডিট এবং সাধারণত একটি দশকে বেশি রান করে। যেহেতু ঋণটি উচ্চ পরিমাণ এবং NPA’s প্রতি বছর বাড়ছে, ঋণদাতারা আজকাল ঋণ গ্রহীতাদের পুনঃপ্রতিষ্ঠানের ক্ষমতা মূল্যায়ন করার জন্য কঠোর অনুমোদন প্রক্রিয়া অনুসরণ করে যা প্রায়ই ঋণের আবেদন প্রত্যাখ্যান করে। এই সমস্যাগুলির কারণে, অনেক সময় এটি হতে পারে, আপনার ঋণ আবেদনটি প্রত্যাখ্যান করা হয়েছে এমন একটি সূত্রও পাবেন না।

 

  • বয়স

ঋণের জন্য আবেদন করার সময় ঋণ আবেদনকারীর বয়স ঋণদাতার অনুমোদন সিদ্ধান্ত নেওয়ার সময় তার প্রভাবকে প্রভাবিত করে। যদি ঋণ আবেদনকারীর বয়স 21 বছরের কম বা তার অবসর বয়সের কাছাকাছি থাকে, ঋণদাতারা ঋণ আবেদন করতে দ্বিধা করেন না। 60 বছর বয়সের পরে  হোম লোন অব্যাহত রাখতে পারবেন না। তাই, আপনি যদি 55 বছর বয়সে ঋণের জন্য আবেদন করেন তবে সর্বাধিক মেয়াদ 5 বছর হতে পারে। এই ধরনের পরিস্থিতিতে ঋণ আবেদন প্রত্যাখ্যান করার এক কারণ।

 

  • পূর্বের ডিফল্টর এর ঠিকানা থেকে আবেদন করলে

যে বর্তমান ঠিকানা থেকে আপনি ঋণের জন্য আবেদন করছেন সেটি ঋণ প্রত্যাখ্যানের কারণ হতে পারে। কিছু দুর্ভাগ্যজনক ক্ষেত্রে, এটি হতে পারে যে আপনার বর্তমান ঠিকানাটির প্রাক্তন অধিবাসীরা ঋণটি ডিফল্ট করেছেন। এই পরিস্থিতিতে, ক্রেডিট ব্যুরো ডিফল্টকারীদের তালিকাতে ঠিকানা রাখে। আপনি যদি একই ঠিকানা থেকে হোম ঋণের জন্য আবেদন করেন তবে আপনার ঋণ প্রত্যাখ্যাত হতে পারে।

 

  • কর্ম ইতিহাস

আপনি যদি একজন চাকুরীজীবী ব্যক্তি হন তবে আপনার চাকরির ইতিহাস ঋণদাতার দ্বারা চেক করা হয়। যদি ঋণদাতা খুঁজে পায় যে আপনার ঘন ঘন চাকরি পরিবর্তন করার অভ্যাস আছে, তাহলে আপনার ঋণ আবেদন বাতিল করা যেতে পারে। আপনার এই ধরনের আচরণ আপনার মধ্যে একটি অনাস্থা ইঙ্গিত দেয়।

 

  • আপনার সহ ঋণগ্রহীতার খারাপ ক্রেডিট ইতিহাস

কখনও কখনও আপনার সহ ঋণগ্রহীতা আপনার ঋণ প্রত্যাখ্যান কারণ হতে পারে। যদি আপনার বাড়ির ঋণের সহ-মালিকের অত্যন্ত খারাপ ক্রেডিট স্কোর থাকে বা সে কখনও কোনও ঋণ ডিফল্ট করে ফেলে তবে আপনার ঋণ আবেদনটি বন্ধ করা যেতে পারে। আপনি যৌথ ঋণের জন্য আবেদন করলে, উভয় সহ-আবেদনকারী আয়, ক্রেডিট ইতিহাস, এবং FOIR উভয় চেক করা হয়। আবেদনকারীর যোগ্যতা মানদণ্ড যোগ্যতা অর্জন করতে না পারলে, ঋণ আবেদন প্রত্যাখ্যাত হতে পারে।

 

  • একই সময়ে বেশ কিছু অ্যাপ্লিকেশন

হোম ঋণ অভিভাবকদের কিছু ভুল আর্থিক আচরণ এমনকি ঋণ আবেদন বাতিল করতে পারে। কিছু গৃহ ঋণ গ্রহীতা ঋণ গ্রহণের জন্য খুবই হতাশ এবং একই সাথে একাধিক ঋণদাতাদের কাছে হোম ঋণের জন্য আবেদন করেন যে এক বা একাধিক আবেদন অনুমোদন পাবে। তবে ক্রেডিট ব্যুরোগুলি আপনার সমস্ত ঋণ-সম্পর্কিত ক্রিয়াকলাপগুলির রেকর্ড রাখে যা বিধ্বংসী হতে পারে। যখন একজন ঋণগ্রহীতা জানতে পারবেন যে আপনি একই ঋণের জন্য অন্যান্য ঋণদাতাদের সাথেও আবেদন করেছেন, তখন আপনার ঋণ আবেদন বাতিল করা হবে। একইভাবে, আপনার সমস্ত ঋণ অ্যাপ্লিকেশন বাতিল করা হবে যা আপনার ক্রেডিট স্কোরকে ব্যাপকভাবে নিষ্প্রভ করে তুলবে। ক্রেডিট স্কোরের এই ক্ষতির পরে, আপনার ক্রেডিট স্কোর পুনর্নির্মাণের জন্য অন্তত একটি বছর সময় লাগবে এবং সফল হোম ঋণ উপভোগ করুন।

 

  • পূর্ববর্তী ঋণ প্রত্যাখ্যান

হোম ঋণ প্রত্যাখ্যান এই কারণে আগের এক অনুরূপ। যদি আপনার ক্রেডিট রিপোর্ট প্রতিফলিত করে যে আপনার পূর্ববর্তী ঋণ আবেদন প্রত্যাখ্যান করা হয়েছিল, তবে নতুন ঋণদাতা আপনার ক্রেডিট যোগ্যতা সম্পর্কে সন্দেহজনক হয়ে উঠবে। তারা আরও কঠোর হতে পারে যা কখনও কখনও ঋণ প্রত্যাখ্যান হতে পারে।

 

  • (ITR) আয়কর রিটার্ন এর অভাব

আপনার আয় যাই হোক না কেন, ITR ফাইলিং আমাদের সকলের জন্য আবশ্যক। আপনি যদি পূর্ববর্তী বছরগুলিতে ভুল করে ITR নথিভুক্ত না করে থাকেন তবে ঋণদাতার দ্বারা আপনার ঋণ আবেদনটি হ্রাস করার আরেকটি কারণ হতে পারে। হোম ঋণ ঋণদাতা অন্তত গত দুই বছরের ITR ফর্মগুলির জন্য অনুরোধ করে থাকে।

 

  • ডকুমেন্ট সেট সম্পূর্ণ না থাকা

হোম লোন একটি সুরক্ষিত ঋণ, আপনি সম্পত্তি দস্তাবেজের সম্পূর্ণ সেট এবং ঋণদাতাকে আপনার ব্যক্তিগত নথি প্রদান করা আবশ্যক। হোম ঋণের জন্য প্রয়োজনীয় নথির তালিকাটি একটি বিশাল। যদি কোনও নথিপত্র অনুপস্থিত থাকে অথবা আপনি কোনও নির্দিষ্ট দস্তাবেজ জমা দিতে অসমর্থ হন তবে আপনার ঋণ আবেদন প্রত্যাখ্যাত হতে পারে।

 

  • অননুমোদিত সম্পত্তি

অন্য কোনও সময়ে এটি হতে পারে যে আপনি হোম লোন পাওয়ার যোগ্য কিন্তু আপনার নির্বাচিত সম্পত্তিটি এর জন্য যোগ্য নয়। এই সত্যটি অনেক হোম ঋণ প্রত্যাশীদের জন্য বিস্ময়কর হতে পারে তবে এটি সত্য যে সম্পত্তিটির কারণে কিছু হোম লোন অ্যাপ্লিকেশন বাতিল হয়ে যায়। সম্পত্তি সংক্রান্ত আইনি সমস্যা, সম্পত্তির অবস্থান সংক্রান্ত বিষয়, সম্পত্তির বয়স, সম্পত্তির নির্মাতা ইত্যাদিতে বিভিন্ন সমস্যা থাকতে পারে। এ ক্ষেত্রে সম্পত্তিটি ‘সম্পত্তি অনুপযুক্ত’ হিসাবে ঘোষণা করা হয় এবং সেইজন্য ঋণ আবেদন বাতিল করা হয়েছে।