আপনার ব্যক্তিগত ঋণ অনুমোদন করার টিপস…

0
408
Image Source: https://kbbcredit.sg/types-of-loans/personal-loan/

ব্যক্তিগত ঋণ এক ধরণের অসুরক্ষিত ঋণ যা আর্থিক প্রতিষ্ঠানগুলি দ্বারা বর্ধিত হয়। অসুরক্ষিত বলা হচ্ছে কারন, ব্যক্তিগত ঋণ সমান্তরাল প্রয়োজন বহন করেনা। এই ঋণ শুধুমাত্র তাদের ক্রেডিট ইতিহাস এবং তাদের বর্তমান ব্যক্তিগত আয় থেকে ঋণ পরিশোধ করার ক্ষমতাধারী আবেদনকারীদের দেওয়া হয়।

আর্থিক সংস্থানগুলি ব্যক্তিগত ঋণ এর সুদের হার কখনো এক মাত্রাই রাখেনা। সুদের হার চার্জ আর্থিক সংস্থান থেকে আর্থিক প্রতিষ্ঠান থেকে ভিন্ন। তবে, একটি মোটামুটি গাইড হিসাবে, ব্যক্তিগত ঋণের সুদের হার প্রতি বছর 11-37% থেকেও বেশি। এখানে, আমরা টিপসগুলির একটি ছোট তালিকা সংকলন করেছি যা আপনার ব্যক্তিগত ঋণ অ্যাপ্লিকেশনটি কোনও সমস্যা ছাড়াই অনুমোদিত হবে তা নিশ্চিত করবে।

 

  1. যোগ্যতা মানদণ্ড পূরণ করুন:

অবশ্যই, এটি বলার অপেক্ষা রাখে না যে আর্থিক সংস্থানগুলি আপনার ব্যক্তিগত ঋণ আবেদন প্রক্রিয়া করবেনা যদি আপনার যোগ্যতা মানদণ্ড পূরণ না হয়। অনেক আবেদনকারী যোগ্যতা মানদণ্ডের দিকে নজর দেয় না এবং তারা ঋণের জন্য যোগ্য না হলেও প্রয়োগ করে। যার কারনে আর্থিক প্রতিষ্ঠান আবেদন প্রত্যাখ্যান করে। হাতের শাসন হিসাবে, আপনি আবেদন করতে ইচ্ছুক প্রত্যেক আর্থিক সংস্থার যোগ্যতা মানদণ্ড পরীক্ষা করা উচিত, এবং শুধুমাত্র প্রতিটি মানদণ্ড পূরণ করলেই প্রয়োগ করুন।

 

  1. একটি ভাল ক্রেডিট স্কোর:

ক্রেডিট স্কোরগুলি আপনার ঋণ অ্যাপ্লিকেশন অনুমোদন করতে হবে কিনা তা নির্ধারণের জন্য আর্থিক প্রতিষ্ঠানগুলিতে একটি বড় ভূমিকা পালন করে। ক্রেডিট স্কোরগুলি আপনার ঋণের সাথে ক্রেডিট অনুপাতের হিসাব করে এবং আপনি যে পূর্ববর্তী ঋণগুলি নিয়েছেন তার জন্য আপনি কীভাবে বারবার অর্থ প্রদান করেছেন। আপনার ক্রেডিট পেমেন্টগুলিতে আপনার যত বেশি সময় থাকবে, তত বেশি আপনার ক্রেডিট স্কোর হবে। স্কোর 350-900 থেকে রেঞ্জ এবং 700 এর উপরে কিছুটা প্রশংসনীয় বলে মনে করা হয়। তবে, যদি আপনার কাছে ভাল ক্রেডিট স্কোর না থাকে তবে আপনি আপনার আবেদনটি সরাসরি পাঠাবেননা বরং আপনার ক্রেডিট স্কোর উন্নত করতে পদক্ষেপ গ্রহণ করা ভাল।

 

  1. পূর্ববর্তী ঋণ পরিশোধের সময় একটি নতুন ঋণের জন্য আবেদন করবেন না:

সাধারণ নিয়ম হিসাবে, ধারাবাহিক ঋণের মধ্যে ৬ মাসের একটি ফাঁক বজায় রাখার চেষ্টা করুন। এছাড়াও, আপনার নামে অন্য ঋণ থাকলে ব্যক্তিগত ঋণের জন্য আবেদন করবেন না। আর্থিক প্রতিষ্ঠানগুলি আপনার আর্থিক অবস্থার উপর একটি অতিরিক্ত বোঝা হিসাবে এটি দেখতে পারে এবং সম্ভবত আপনার আবেদনটি প্রত্যাখ্যান করবে। আর্থিক সংস্থানগুলি সর্বদা দেখে যে তাদের ঋণ পরিশোধের জন্য আপনার পক্ষে কতটা কার্যকর – আর্থিক সংস্থার ঝুঁকিগুলি হ্রাস করার জন্য এটি করা হয়।

 

  1. আপনার ঋণ পরিমাণ নির্ধারণ যুক্তিসঙ্গত হতে হবে:

আর্থিক প্রতিষ্ঠানগুলি আপনার আবেদন অনুমোদন করার আগে আপনার পরিশোধের ক্ষমতা পরীক্ষা করে দেখে। আর্থিক প্রতিষ্ঠানগুলি আপনার পরিশোধের ক্ষমতা নিশ্চিত করতে আপনার বর্তমান আয়কে উল্লেখ করে। আপনি যদি ক্ষতিকারকভাবে উচ্চ পরিমাণের জন্য জিজ্ঞাসা করেন তবে আর্থিক সংস্থান দ্বারা আপনার ঋণ আবেদন বাতিল করা হবে। নির্ধারিত মেয়াদে আপনি আরামদায়কভাবে অর্থ ফেরত দিতে পারেন কিনা তা পরীক্ষা করে দেখুন এবং শুধুমাত্র সেই পরিমাণের জন্য জিজ্ঞাসা করুন।

 

  1. একাধিক ঋণ অ্যাপ্লিকেশন পাঠাবেন না:

আবেদনকারীরা একাধিক আর্থিক প্রতিষ্ঠানগুলিতে ঋণের জন্য আবেদন করে থাকে। অনেক লোক মনে করে যে একাধিক আর্থিক প্রতিষ্ঠানগুলিতে আবেদন করার ফলে তাদের অনুমোদনের সম্ভাবনা বৃদ্ধি পায়। তবে, এটা সর্বদা সত্য নয়। আসলে, এটি ঠিক বিপরীত। এক সময়ে শুধুমাত্র একটি আর্থিক প্রতিষ্ঠানের জন্য আবেদন করুন; কারণ আপনি যদি একাধিক অ্যাপ্লিকেশন পাঠিয়ে থাকেন তবে আর্থিক সংস্থানগুলি দেখেন যে আপনার তাদের কাছ থেকে ঋণ গ্রহণের সম্ভাবনা কম। অতএব, যতটা সম্ভব, আপনার ঋণ অ্যাপ্লিকেশন সীমাবদ্ধ রাখুন।